CSE-India


বিনিয়োগকারীদের মঞ্চ >> প্রশ্নোত্তর

স্টক এক্সচেঞ্জ এর কাজ

স্টক এক্সচেঞ্জ কি?

স্টক এক্সচেঞ্জ হোল সম্পূর্ণ রূপে একটি সিকিউরিটিজ চুক্তি আইন। ১৯৫৬ সালে স্টক এক্সচেঞ্জ একটি ব্যক্তিগত অথবা সংস্থাগত প্রতিষ্ঠান অথবা সংসদ, যা সাহায্যের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত, বিক্রয় ও সিকিউরিটি দ্বারা কারবার সাধন, নিয়ন্ত্রিত এবং ক্রীত ব্যবসা মধ্য নিয়ন্ত্রণের স্বার্থে গঠিত হয়েছিল।
সারা ভারতে বিপরীত এক্সচেঞ্জ (ও টি সি ই আই) সহ মোট ২২ টি স্টক এক্সচেঞ্জ রয়েছে। ২২ টি স্টক এক্সচেঞ্জের মধ্যে শুধুমাত্র ৮ টি স্থায়ী এবং বাকি ১৪ টি হোল সাময়িক। সেগুলি প্রতি তিন বা পাঁচ বছরের জন্য ভারত সরকারের কাছে আবেদনের দ্বারা পরিচিত। স্টক এক্সচেঞ্জ গুলি আছে মুম্বাই, কলকাতা, আমেদাবাদ, দিল্লী, চেন্নাই, কানপুর, হায়েদ্রাবাদ, এবং ব্যাঙ্গালোরে। কিছু বিশেষ ধরনের ছোট এবং মাঝারী স্টক এক্সচেঞ্জ আছে যেগুলি ওভার দি কাউন্টার এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (ও টি সি ই আই) নামে পরিচিত।

স্টক ব্রোকার কারা?

স্টক ব্রোকার হোল সেই সব সদস্য যারা স্টক এক্সচেঞ্জ দ্বারা স্বীকৃত, যারা পারিশ্রমিকের বিনিময় জনসাধারণের বিনিয়োগের পক্ষে শেয়ার বেচাকেনা এবং সিকিউরিটিজের কাজটি প্রতিপাদন করেন।

কেন একজন বিনিয়োগকারী একটি তালিকাভুক্ত কোম্পানির ইক্যুইটি শেয়ার বিনিয়োগ করবেন?

  • শেয়ার একটি ভাল প্রতিদান মালিককে প্রদান করে থাকে এবং মূলধন বৃদ্ধির ক্ষেত্রে সুযোগ আনে।
  • শেয়ার আপনার জন্য সহজ ঋণের সুবিধা প্রদান করে। ব্যাঙ্কাররা সর্বদা তালিকাভুক্ত সিকিউরিটিজের পক্ষে ঋণ প্রদান করে।
  • শেয়ার আপনাকে সহজ তারল্যতা দেয়। শুধুমাত্র একটি মুহূর্ত নোটিসের মাধ্যমে আপনি একটি তালিকাবদ্ধ সিকিউরিটিজ নগদে রূপান্তর করতে পারেন। সবকিছুর জন্য শুধুমাত্র আপনার ব্রোকারের উপদেশের প্রয়োজন।
  • আপনার বিনিয়োগের সহজ বহনযোগ্যতা শেয়ার আপনাকে প্রদান করে। আপনি বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত তা বহন করতে পারেন।
  • আপনার শেয়ার বিক্রির মাধ্যমে আপনি আপনার বিনিয়োগের ন্যায্য মূল্য পাবেন। স্টক এক্সচেঞ্জের মূল্য নির্ধারিত হয় সরবরাহ ও চাহিদার আইন এই দ্বিপথ নির্ধারণের দ্বারা।
  • শেয়ার বিনিয়োগ আপনাকে কোন সময় কোন প্রকার কর মূল্যায়ন সমস্যা প্রদান করে না। আয়কর বিভাগ শেয়ারের মূল্যায়নের জন্য বাজার মূল্য গ্রহণ করে।
  • শেয়ার বিনিয়োগের দ্বারা আপনি জাতির উত্পাদনে সাহায্য প্রদান করেন। যখন আপনি শেয়ার কিনছেন তখন আপনি জাতীয় উত্পাদনশীলতার একটি অংশ শরিক।
  • শেয়ার বিনিয়োগ আপনাকে কম খরচে অধিগ্রহণ করার সুযোগ দেয়। শুধুমাত্র জমি বিনিয়গের দালালের তুলনায় এই দালালি তুলনামূলক ভাবে ছোট-র জন্য নয়, স্থানান্তরের জন্য ডাক টিকিটের প্রদেয় হার কম হবার জন্য।
  • শেয়ারের ক্ষেত্রে আপনার টাকা নিরাপদ। আগুন, চুরি, ইত্যাদি দ্বারা স্ক্রিপ ক্ষতিগ্রস্ত হলে সেক্ষেত্রে প্রতিলিপি অবশ্যই উপলব্ধ।
  • শেয়ার বিনিয়োগ মুদ্রাস্ফীতির বিরুদ্ধে প্রতিবন্ধক রূপে কাজ করে।
  • কোন পরিমাণ শেয়ার বিনিয়োগের জন্য খুব ছোট অথবা খুব বড় হয় না।

স্টক এক্সচেঞ্জ পরিভাষা


বরাদ্দ চিঠি কি?

বরাদ্দ চিঠি হোল প্রামাণ্য খণ্ড অথবা তাদের আবেদন পত্রে সাড়া দিয়ে শেয়ার বিতরণ অথবা সংযোগের ক্ষেত্রে চুক্তির অনুসৃতি।

সালিসি কি?

  • এটি হোল কেনা অথবা একটি শেয়ার বিক্রির ব্যবসা যা সাধারণত একাধিক স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত একটি শেয়ার বাজার এবং অন্য শেয়ার বাজারে একই লেনদেনের একটি বিপরীত পরিকল্পনা যার উদ্দেশ্য দুই শেয়ার বাজারের মধ্যে শেয়ারের মূল্য পার্থক্য থেকে মুনাফা অর্জন।
  • একই সময় একটি বাজারে একই সিকিউরিটিজ কিনে তা অন্য বাজারে ভিন্ন মূল্য সুবিধায় বিক্রি করা।
  • একটি ক্রীত সিকিউরিটিজ মূল্য সুবিধা অনুযায়ী ভিন্ন একটি সিকিউরিটিজে পরিবর্তন করা হয় যখন প্রথম সিকিউরিটিজটি রূপান্তরের সমতুল্যের তুলনায় কম মূল্যে বিক্রি হয়।

মন্দ বিলি কি?

শেয়ারের বিলিকে তখন মন্দ বিলি বলা হবে যখন শেয়ার শংসাপত্রে অথবা স্থানান্তর কার্যে কোন রূপ ত্রুটি থাকে।

কে বিয়ার?

একজন কার্যকারক যিনি প্রথম শেয়ার বিক্রি করেন এবং দাম পড়ে যাওয়া শেয়ার ক্রয় করেন।

বিয়ারের সিক্যুরিটিজ কি?

এটি হোল একটি সিকিউরিটিজ, এর ফলে কম্পানির বইতে মালিকের নাম নিবন্ধিত হয় না।

দর কি?

নিলামে কিছু কেনা বা বেচার জন্য এটি একটি প্রস্তাব। স্টক এক্সচেঞ্জের ব্যবসা এই দর প্রকাশের দ্বারা হয়ে থাকে।

“নীল চিপস” কি?

এটি হোল সুখ্যাতি সম্পন্ন কোম্পানির উচ্চ মানের বিনিয়গের স্টক।

অধিবৃত্তি শেয়ারটি কি?

যখন কোম্পানি, শেয়ার হোল্ডারদের বিনামূল্যে শেয়ার প্রদান করে তখন সেই শেয়ার কে অধিবৃত্তি শেয়ার বলে।

‘বুক ক্লোজিং’ কি?

কম্পানির হিসাব বই বন্ধের মাধ্যমে সেই সব শেয়ার হোল্ডারদের নথি রক্ষ্যা করা হয় যাদের লভ্যাংশের অধিকার আছে। কোন রূপ স্থানান্তর সেই সময় নিবন্ধিত হবে না।

শেয়ারগুলি ব্রেক আপ মূল্য কি?

এটি হোল উদ্ধৃত্ত-পত্রে প্রকাশিত শেয়ারের সংখ্যা দ্বারা বিভক্ত নেট সম্পদ।

‘বুম’ কি?

বুম দ্বারা বাজারের বর্ধিত ক্রিয়াকলাপ উল্লেখ করা হয়।

‘বুল’ কি?

একজন কার্যকারক যিনি প্রথম শেয়ার ক্রয় করেন এবং দাম উত্থানের প্রত্যাশায় শেয়ার বিক্রয় করেন।

কেনা-কি?

যখন বিক্রেতা চুক্তির শর্ত করা দিনের মধ্যে বিলি করতে ব্যর্থ হন, সেক্ষেত্রে ক্রেতা বিক্রেতার বিপক্ষে ‘বাইং-ইন’ ধার্য করতে পারেন।

‘ব্যাকওয়ারডেশনভ’ কি?

এটি হোল শেয়ার বিক্রির সময় শেয়ার বাহককে প্রদান করা অর্থ মূল্য। এই অর্থ সাধারনত তখন প্রদান করা হয় যখন অন্যান্য একাধিক বিক্রেতা চাহিদা অনুযায়ী বিলি প্রদানে অক্ষম হয়।

ক্রয়বিক্রয় কি?

ক্রয়বিক্রয়ের অর্থ হোল দুই সদস্য অথবা সদস্য ও নির্বাচন পর্যবসিত মধ্য সিকিউরিটিজের স্থানান্তর।

“বুক ভ্যালু” কি?

এটি হোল ইকুইটি শেয়ারের সংখ্যা দ্বারা বিভক্ত শেয়ার মূলধন, রিজার্ভ এবং উদ্বৃত্ত। এখানে পক্ষপাতী শেয়ারটিও অবস্থান করে এবং সেটি মোট ইকুইটি মূলধন, রিজার্ভ এবং উদ্বৃত্ত থেকে বাদ দেওয়া হয় এবং তারপর সেটি ইকুইটি শেয়ারের সংখ্যা দ্বারা বিভক্ত করা হয়।

ব্রোকারেজ কি?

ব্রোকারেজ হোল শেয়ার / ঋণস্বীকারপত্র / সিকিউরিটিজ বিক্রি বা ক্রয় ব্যবস্থার জন্য প্রদেয় পারিশ্রমিক। ব্রোকারেজের মাত্রা স্টক এক্সচেঞ্জের বিদায় আইন এবং সরকারের দ্বারা স্থির এবং অনুমোদিত। ব্রোকারেজের মাত্রাটি হোল সর্বাধিক প্রদেয় পারিশ্রমিক।

আহ্বান কি?

আহ্বান হোল কোম্পানির মূলধনের কিস্তি। যা শেয়ার হোল্ডারকে প্রদান করতে হয়।

ক্লিয়ারিং কি?

ক্লিয়ারিং হোল স্টক এক্সচেঞ্জের হিসাবের নিষ্পত্তি।

অংশদানকারী কি?

অংশদানকারী হোল সেই ব্যক্তি যিনি কোম্পানির শেয়ারের অনাহূত অংশ প্রদান করেন।

পরিবর্তনযোগ্যটি কি?

পরিবর্তনযোগ্যটি হোল সেই সিকিউরিটিজ যা শর্তাবলী অনুযায়ী অন্য বিভাগে পরিবর্তন করতে সক্ষম (সাধারণ শেয়ারের মধ্যে যা প্রায়ই হয়)।

কুপন কি?

এইটি হোল বাহকের সিকিউরিটিজের সাথে পরিশোধিত সুদের কুপন।

কভার কি?

কভারের অর্থ হোল পূর্বের কোন অল্প বিক্রির সিকিউরিটিজের কেনা।

কাম-ডিভিডেন্ট কি?

কাম-ডিভিডেন্ট ক্রেতার বর্তমান লভ্যাংশ পাওয়াটি পর্যবেক্ষণ করে।

কন্ট্যাঙ্গো কি?

এটি হোল এক প্রকার মূল্য প্রদান যেমন কোন ব্যক্তির সুদের হার প্রদান যেমন শেয়ার কেনার সময় যে শেয়ারটি তিনি কিনেছেন সেটির মূল্য প্রদান করতে হয়। অর্থটি একটি জমা খরচের হিসাব থেকে অন্য জমা খরচের হিসাবে স্থানান্তরিত করা হয় যেটিকে একটি নিষ্পত্তির সময়কাল বলা হয়। কন্ট্যাঙ্গো মূল্য হারটি সুদের বাজারের নির্দেশিত হারের ওপর এবং একটি নিষ্পত্তি থেকে অন্যটিতে স্থানান্তর হওয়া ক্রয়ের পরিমাণের ওপর নির্ভর করে।

চুক্তি কি?

এটি হোল ব্রোকার দ্বারা নির্বাচন – কর্তার নিকট একটি উল্লেখ্য জারি যার মধ্যে মোট ক্রীত ও বিক্রীত শেয়ারের সংখ্যা এবং হার অথবা মূল্য এবং সিদ্ধান্ত গ্রহনের দিন, বিলি এবং পরিশোধের উদ্দেশ্যে চুক্তির ধরনগুলি উল্লেখ থাকে।

নির্বাচন – কর্তা কে?

নির্বাচন – কর্তা হোল গ্রাহক-বিনিয়োগকারী যিনি স্টক এক্সচেঞ্জের সদস্যের সাথে কারবার করেন।

“কাম রাইটস” কি?

কাম রাইটস হোল শেয়ারের সাথে যুক্ত সহিত অধিকার। এটি হোল বর্তমান শেয়ার হোল্ডারদের জন্য কোম্পানির তরফ থেকে “সি.আর.” ভিত্তিক দেওয়া অধিবৃত্তি বা অধিকারের শেয়ার।

ক্লোজিং আউট কি?

ক্লোজিং আউট তখন হয় যখন কোন পক্ষ বিক্রির ক্ষেত্রে বিলি সম্পাদন করতে ব্যর্থ হন অথবা বিলির পর মূল্য পরিশোধে অক্ষম হন, সেক্ষেত্রে অন্য পক্ষ চুক্তিটি বাতিল করে দিতে পারেন। সেক্ষেত্রে সমস্ত লাভ এবং লোকসান খেলাপকারী পক্ষের জন্য ধার্য হবে। বাতিল কার্যটি যদি নথি সরবরাহের ব্যর্থতার কারনে হয় তবে তাকে “বাইং-ইন” বলে। বাতিল কার্যটি যদি নথি গ্রহনের ব্যর্থতার কারনে হয় তবে তাকে “সেলিং-আউট” বলে।