CSE-India


বিনিয়োগকারীদের মঞ্চ >> প্রশ্নোত্তর

মূলতত্ব

  • স্টক মার্কেট সূচকটি কি?
  • সূচকের ওঠা নামার অর্থ কি ?
  • সূচকের মৌলিক ধারণাটি কি?
  • সূচক বিবেচনার জন্য কি রূপ গড় গণনা করা হয়?
  • সূচক কেন গুরুত্বপূর্ণ?
  • সূচী কি ধরণের অস্তিত্ব?
  • স্টক মার্কেট সূচকটি কি?

    স্টক মার্কেট সূচকটি পূর্ণাঙ্গ অংশিদারী বাজারের কাজের ধারার প্রতি দৃষ্টিপাত করে। সূচকের গতিবিধি দেশের অর্থের পুনরাবর্তনের রেখচিত্রের বর্ণনা করে।

    সূচকের ওঠা নামার অর্থ কি ?

    ভারতের সংস্থাগত বিভাগে স্টক মার্কেটে ভবিষ্যতে লভ্যাংশের প্রত্যাশা এতে প্রতিফলিত হয়। স্টক মার্কেট যখন প্রত্যাশিত লভ্যাংশ পূর্বের তুলনায় উন্নত বিবেচনা করে তখন সূচকটি ওপরে ওঠে এবং যখন প্রত্যাশিত লভ্যাংশ পূর্বের তুলনায় মন্দ বিবেচিত হয় তখন সূচকটি নিচে নামে। ভারতের সংস্থাগত বিভাগে ভবিষ্যতের প্রতি মুহূর্তের অবস্থা সূচকের ওঠা নামা থেকে জানতে পারে যায়।

    সূচকের মৌলিক ধারণাটি কি?

    প্রতিটি স্টক মূল্য দুটি সম্ভাব্য কারনে পরিবর্তিত হয়: কোন কোম্পানী সম্বন্ধীয় সংবাদ (যেমন কোন পণ্য চালু, অথবা কারখানা বন্ধ প্রভৃতি) এবং রাষ্ট্র সম্বন্ধীয় সংবাদ (যেমন পারমাণবিক বোমা অথবা বাজেটে ঘোষণা প্রভৃতি)।সূচকের কর্তব্য হোল শুধুমাত্র দ্বিতীয় অংশটি গ্রহণ করা। এটিই হোল স্টক মার্কেটের সম্পূর্ণ গতিবিধির মূল (অর্থাৎ রাষ্ট্র সম্বন্ধীয় সংবাদটি)।


    এটি গড় পক্রিয়ার দ্বারা অর্জন করা হয়। প্রতিটি স্টক হোল স্টক সংবাদ এবং সূচক সংবাদ এই দুই প্রকার উপাদানের মিশ্রন। যখন একাধিক স্টকের গড় ধরা হয় তখন সেক্ষেত্রে ব্যক্তিগত স্টকের খবরটি বাতিল করা হয়। প্রতি সময় কিছু কোম্পানির স্টকের জন্য খুব ভাল সংবাদ এবং কিছু কোম্পানির স্টকের জন্য খারাপ সংবাদ থাকে। আদর্শ সূচক রূপে এই বিশেষ অবস্থাগুলি বাতিল করা হয়, এবং সমস্ত স্টকের সাধারণ বিষয়টি বিবেচনা করা হয়।

    সূচক বিবেচনার জন্য কি রূপ গড় গণনা করা হয়?

    প্রযুক্তিগত কারণে ভরযুক্ত গড়টি সঠিক গড় মাপ রূপে গণনা করা হয় এবং মূলধন বাজারে প্রতিটি স্টককে একটি আনুপাতিক ওজন প্রদান করা হয়।

    সূচক কেন গুরুত্বপূর্ণ?

    প্রথাগতভাবে, সূচক তথ্যসূত্র রূপে ব্যবহৃত হয়। সূচক থেকে আমরা বাজার অবস্থা সম্পর্কে জানতে পারি। অর্থনৈতিক গবেষণায় স্টক মার্কেটের দশ সহস্র নথির দৃষ্টিভঙ্গীর বিবেচনা করে প্রস্তুত করা হয়। এটি অত্যন্ত মূল্যবান যখন সূচকটি অত্যন্ত সূক্ষ্ম মান নির্দেশ করে (একটি কেন্দ্রীয় বিষয় যা পরে বিষদভাবে আলোচিত হয়েছে), এবং যে সব বিনিয়োগকারীর দফতর অতারল্য সিকিউরিটিজ ধারন করেন সে সব ক্ষেত্রে সমগ্র দফতরের অবস্থা বোঝার সূচকটি হোল প্রধান নির্দেশক।


    সাম্প্রতিক বছরগুলিতে, সূচক আর্থিক বাজারে বকেয়া থেকে সরাসরি আবেদন সূচক তহবিল এবং সূচক আহরণ রূপে এসেছে। সূচক তহবিলটি হোল অক্রিয়ভাবে 'সূচক বিনিয়োগ'। সূচক আহরণ ব্যক্তিদের সস্তায় ঝুঁকি পরিবর্তনটি অনুমোদিত করে (একে ‘হেজিং’ বলে) এবং সূচকের গতিবিধির পূর্ব পরিকল্পনা করে (একে ‘স্পেকুলেশন’ বলে)। হেজিং সূচক আহরণের ব্যবহার আধুনিক অর্থনীতিতে ঝুঁকি ব্যবস্থাপনার কেন্দ্রীয় সমতায় পরিণত হয়েছে। এই আবেদন বর্তমানে বিশ্বব্যাপী একাধিক ট্রিলিয়ন ডলার শিল্প, এবং তাঁরা সমালোচনামূলক ভাবে সূচক বাজারের সাথে যুক্ত।
    অবশেষে সূচক তহবিল পরিচালকদের কর্মক্ষমতা পরিমাপের জন্য একটি মাত্রা বিশিষ্ট রূপে পরিচিত হয়েছে।

    সূচী কি ধরণের অস্তিত্ব?

    বাজার সূচীর সবচেয়ে গুরুত্বপূর্ণ হোল বোর্ড-বাজার-সূচক। বেশির ভাগ রাষ্ট্রে, একটি মুখ্য সূচক বিশিষ্টতা, গবেষণা এবং সূচক আয়ের ওপর কর্তৃত্ব করে। উপরন্তু বিশিষ্ট সূচকগুলি প্রায়শ আকর্ষণপূর্ণ আবেদনপত্র গুলি খুজে বের করে। ভারতে এমন পরিস্থিতি দেখতে পাওয়া যায় যেখানে কোন উত্সৃষ্ট শিল্প তহবিল সূচকটি বিশিষ্ট রূপে ব্যবহার করে থাকে। ভারতে যেখানে সুস্পষ্ট মালিকানা দলের অস্তিত্ব সেখানে মালিকানা গোষ্ঠীর দ্বারা সাজানো কোম্পানী শ্রেণীর কর্ম ক্ষমতার পরীক্ষাটি আকর্ষণীয়।