CSE-India


সাম্প্রতিক প্রযুক্তিগত উন্নয়ন

প্রযুক্তিগত উন্নয়ন

সিএসই তার নিজের কাজ এবং কর্মক্ষমতা শক্তিশালী করার জন্য তথ্য প্রযুক্তির পরিকাঠামোর উপর বিশেষ জোর দেয়। এক্সচেঞ্জ তার সদস্য ও মধ্যস্থতাকারীদের উন্নত মানের পরিষেবা প্রদানের স্বার্থে তথ্য প্রযুক্তি বিভাগ হার্ডওয়্যার, সফটওয়্যার এবং নেটওয়ার্কিং ব্যবস্থার নিরন্তর আধুনিক করে চলেছে।

স্বচ্ছন্দ লেনদেনের সুবিধার্থে ২০০০ সালে সিএসই তার হার্ডওয়্যার প্রযুক্তির উন্নতিসাধন করেছে, পুরনো “কে শ্রেণী” মেশিনের পরিবর্তে এসেছে আধুনিক এস শ্রেণীর সার্ভার, এর সাহায্যে প্রতিদিন ১ লক্ষের অধিক হুন্ডি পরিচালনা করা সম্ভব হয়েছে।

সি-স্টার এবং বিএসই এর সদস্যদের বানিজ্যিক বিষয়ে সহায়তার জন্য সম্প্রতি বিএসই (বিওএলটি) এর সাথে একটি চুক্তি সাক্ষরিত হয়েছে। এর ফলে সিএসসি সদস্য ও বিনিয়োগকারীদের বিশ্বের প্রথম কেন্দ্রীভূত বিনিময় ভিত্তিক ইন্টারনেট বাণিজ্যিক পদ্ধতির, BSEWEBx.com. সুবিধা গ্রহণ করা সম্ভব হয়েছে। এর ফলে পৃথিবীর যে কোন স্থান থেকে বিএসই এর সাথে বানিজ্যিক সম্পর্ক স্থাপন সম্ভব হয়েছে।

সিএসই ওয়েবসাইট www.cse-india.com টি তে সিএসসি সম্বন্ধীয় তথ্য বিস্তৃতভাবে দেওয়া হয়েছে। এটি হল ভারতের একটি গুরুত্বপূর্ণ আর্থিক ওয়েবসাইট এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য স্টকহোল্ডারের দ্বারা নিয়মিত পরিদর্শীত। সিএসই এর বিশেষজ্ঞদল ও পেশাদারগণ সুকৌশলী সহযোগীদের সহায়তায় কতকগুলি জটিল সিস্টেম উপস্থাপন করেছেন যেমন ইলেকট্রনিক কন্ট্রাক্ট নোটস(ই সি এন), ইউনিক ক্লায়েন্ট কোড রেজিস্ট্রেশন (ইউ সি সি), রিয়েল টাইম ডেটা ডিসএমিনেশন-সিস্টেম-ডেটা ফিড, সেটেলমেন্ট সাব সিস্টেম।

সিএসই ভারতের সর্ব বৃহৎ ব্যক্তিগত ল্যান (এল এ এন) সিস্টেমে কাজ করে। এর ল্যান নেটওয়ার্কটি ৪০ টি বিল্ডিং এর মোট ৩৫০টি সদস্য অফিসের মধ্যে যোগাযোগ রক্ষা করছে।।

সিএসসি ওয়ান (ডব্লিউ এ এন) সিস্টেমটি কলকাতায় অবস্থিত ১০০ টি সদস্য অফিসের মধ্যে যোগাযোগ রক্ষা করে। টিটিএমএল ঠিকা সার্কিট ব্যাকআপ এর সাথে বিএসএনএল / রিলায়েন্স থেকে ঠিকা সার্কিট যোগান দেওয়া হয়।

ব্রোকার সদস্যদের বাণিজ্য ও নিষ্পত্তির কাজটি অন-লাইন রিয়েল টাইম সারভেলিএন্স সিস্টেম দ্বারা পরিচালিত হয় যা অ্যাডভান্স ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোলিং সিস্টেম (এ ডব্লিউ এ সি এস) নামে পরিচিত। এই সিস্টেমটি এক্সচেঞ্জের বাজারগত অপব্যবহারকে প্রারম্ভিক পর্যায় সনাক্ত করে, ঝুঁকি ব্যবস্থাপনার সিস্টেমের উন্নতিসাধন করে, এবং স্ব-নিয়ন্ত্রণ প্রক্রিয়াটিকে শক্তিশালী করে।

এক্সচেঞ্জের ব্যবস্থাপনা এবং বানিজ্যিক / অ-বানিজ্যিক ঐতিহাসিক তথ্য রক্ষার জন্য এইচপি কোম্পানির শক্তিশালী আরআইএসসি ভিত্তিক ইউনিক্স সার্ভার এন-ক্লাস এন-৯০০০ ব্যবহার করা হয়েছে।

www.cse-india.com ওয়েবসাইটটির জন্য ইন্টেল ২ ওয়ে সার্ভার ব্যবহার করা হয়েছে, যেটি পুঁজি বাজারের তথ্য সম্পর্কীয় একটি অন্যতম স্থান।

সিএসসি এবং বিএসই যৌথ শেয়ারিং ব্যবস্থার জন্য ইন্টেল ২ ওয়ে ৪ ওয়ে শক্তিশালী ৩২ বিট ও ৬৪ বিট সার্ভার ব্যবহার করা হয়েছে। এটি বিএসই –র বানিজ্যিক বিষয়ে সিএসসি সদস্যদের সাহায্যের স্বার্থে করা হয়েছে।

সম্প্রতি আমরা জুনিপার নেটওয়ার্ক থেকে এসএসএল ভিপিএন সমাধান অন্তর্ভুক্ত করেছি, যার সাহায্যে আমাদের মক্কেল এবং সদস্যগণ ইন্টারনেটের দ্বারা সিএসসি এবং বিএসই লেনদেন কার্য সমাধা করতে পারবেন। সদস্যগণ উপযুক্ত সময়ে এর উপলব্ধতা সম্পর্কে অবগত থাকবেন।

সদস্যদের খবর / অনুস্মারক / বিজ্ঞপ্তি বিষয়ে অবগত করার ক্ষেত্রে সম্প্রতি সিএসসি একটি নতুন এসএমএস ব্যবস্থা উপস্থাপন করেছে। এটি শক্তিশালী বিপণন সামগ্রী রূপেও ব্যবহার করা হয়েছে।

সিএসসি যথাযথ ভাবে আইএস নিরাপত্তা মেনে চলে এবং সক্রিয় ক্রিয়াকলাপ প্রতিদিন ২৪ X ৭ ভিত্তিতে সংঘটিত হয়। সিএসসি তার কার্যধারা ৯৯.৯৯% সফল ভাবে পরিচালিত করতে সক্ষম হয়েছে।