CSE-India


প্রযোজ্য মার্জিন

শর্ত বিন্যাস মার্জিনিং সিস্টেম

প্রযোজ্য মাত্রা

নিষ্পত্তি অনুযায়ী মাত্রা পদ্ধতি

ভারতের এক্সচেঞ্জ বোর্ড সময় সময় বিজ্ঞপ্তি দ্বারা নির্ধারিত ব্যাপক ঝুঁকি ব্যবস্থাপনার কাঠামো এবং এক্সচেঞ্জ কর্তৃপক্ষ নীতি অনুযায়ী নিম্নলিখিত মার্জিনে কার্যকর এবং কলকাতা স্টক এক্সচেঞ্জে ট্রেডিং সদস্যদের উপর আরোপ:

নিষ্পত্তি ঘূর্ণমান:

নিম্নলিখিত প্রকার মার্জিন দ্বারা বাণিজ্য নিষ্পত্তি সম্পন্ন হয়:

(ঝুঁকি মূল্য) মার্জিন:

জাতীয় স্ক্রিপ:
এনএসই এবং বিএসই দ্বারা একটা নির্দিষ্ট সময় অন্তর দৈনন্দিন তাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রদত্ত ঝুঁকি মূল্য মার্জিন এবং সিএসই দ্বারা স্ক্রিপ অনুযায়ী সর্বাধিক মার্জিন আবেদনপত্র একই প্রক্রিয়া গ্রহণ করা হয় পরে বিষয়গুলির সঙ্গে মিলান হয় যেমন শুদ্ধ ক্লায়েন্ট অনুযায়ী সিএসই সদস্যবৃন্দর বিশিষ্ট অবস্থান নিচে বর্ণিত।ঝুঁকি মূল্যর গণনা পদ্ধতি এসইবিআই বিজ্ঞপ্তি অনুযায়ী ২৩শে ফেব্রুয়ারি ২০০৫, ১৩ই মে ২০০৫ এবং ১৬ই জুন ২০০৬ তারিখের মধ্যে গণিত হয়।
জাতীয় স্ক্রিপ (এনএসই এবং বিএসই উভয় গ্রুপের এবং এছাড়াও এক্সচেঞ্জে অধিক ব্যবসার। এই তালিকায় প্রত্যেক মাসে সংশোধিত হয়) গ্রুপ ২ সিক্যুরিটিজ হিসাবে বিষয়শ্রেণী। ঝুঁকি মূল্য স্ক্রিপ ১.৭৩ বার এবং সূচক ঝুঁকি মূল্যের ৫.২০ গুণ বেশী।
অন্যান্য স্ক্রিপ- (গ্রুপ ৩ সিক্যুরিটিজ হিসাবে বিষয়শ্রেণী) : ঝুঁকি মূল্য মার্জিন সূচক ঝুঁকি মূল্যর 8,66 বার প্রয়োগ করা হয়।

চরম ক্ষতি মার্জিন (ইএলএম) :

জাতীয় স্ক্রিপ : স্ক্রিপ অনুযায়ী ইএলএম (বিএসই এবং এনএসই তুলনায় উচ্চ) নেট এর ক্লায়েন্টের বিশিষ্ট অবস্থান হোল সর্বনিম্ন ৫%।
অন্যান্য স্ক্রিপ : ইএলএম নেট এর ক্লায়েন্টের বিশিষ্ট অবস্থানের উপর ১০% ধার্য হয়।

বাজার মার্জিন চিহ্ন:

এটি দৈনন্দিন সমাপ্তি মূল্যের অতিশয় নিখুঁত ভাবে প্রকৃত ক্ষতি এবং ধারণাগত ক্ষতির (বিশিষ্ট অবস্থানের জন্য) প্রতিনিধিত্ব করে। দৈনন্দিন ব্যবসার অধিবেশন পরে বর্তমান নিষ্পত্তি এবং আগের মুক্ত নিষ্পত্তির জন্য এমটিএম মার্জিন এবং হিসাব ধার্য করা হয়। এমটিএম মার্জিন টি -দিনে দেওয়া হবে।

বিশেষ মার্জিন:

এই মার্জিন স্ক্রিপ নির্বাচন করে এক্সচেঞ্জ দ্বারা ধার্য হয়।

মার্জিন তহবিলের প্রাপ্তি: -
তহবিলের অতিরিক্ত রূপে গৃহীত হবে / সক্রিয় সদস্যদের নিষ্পত্তি হিসাব থেকে স্থানান্তরের দ্বারা ক্রমবর্ধমান মার্জিন মূলধন। এই প্রকার ক্রেডিট সরাসরি সি-স্টারে প্রবেশের দ্বারা সিস্টেমে আপলোড হতে পারে।

খাজনা এবং মার্জিন সংগ্রহ: -
ক)ঝুঁকি মূল্য মার্জিন এবং চরম ক্ষতি মার্জিন (ইএলএম) এবং মার্জিন গণনা স্ক্রিপ অনুযায়ী মোট উন্মুক্ত সদস্যদের প্রতিটি বাণিজ্যর জন্য করা হয়। এর উদ্দেশ্য হোল একজন সদস্যর সব ক্লায়েন্ট তাদের মালিকানা অবস্থান সহ এক সাথে উন্মুক্ত অবস্থান করে।
খ) পোস্ট বাণিজ্যে সদস্যদের উপলব্ধ মার্জিন মূলধন থেকে এইভাবে নির্ণিত মার্জিন পরিমাণ আপফ্রন্ট ভিত্তিতে সংগৃহীত হয়।
গ) যদি উপলব্ধ মার্জিন মূলধন একটি ইতিবাচক পরিমাণ না হয় তবে সদস্যের টি ডাবলিউ এস সি–স্টার পদ্ধতির মাধ্যমে নিষ্ক্রিয় করা হবে।